২০ ডিগ্রি ছুঁইছুঁই কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা, ঘন ঘন ওঠানামা পারদের

কলকাতা: স্বাভাবিকের চেয়ে উপরেই ঘোরাফেরা করছে তাপমাত্রার পারদ। সোমবার সামান্য কমলেও মঙ্গলবার এক লাফে ৩ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গিয়েছিল সর্বনিম্ন তাপমাত্রা। বুধবারেও এক ধাক্কায় অনেকটাই বেড়ে গিয়েছে তাপমাত্রার পারদ।

কয়েকদিন ধরেই স্বাভাবিকের থেকে বেশি শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, বুধবার কলকাতার তাপমাত্রা বেড়েছে বেশ কিছুটা। এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। যেখানে, মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৮.৫ ডিগ্রি সেলসিয়াস। এ দিনও সকালে আংশিক মেঘলা আকাশ।

জানুয়ারির শেষ দিক থেকেই পারদের এই ওঠাপড়ার জন্যেই শীতের চেনা আমেজ উধাও। শীতকালেও শীতের আমেজ না মেলার নেপথ্যে দায়ী এই ঝঞ্ঝাই। পশ্চিমি ঝঞ্ঝায় বাধা পাচ্ছে উত্তুরে হাওয়া।

তবে আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বৃহস্পতিবার থেকে ফের একবার হাওয়া বদল হবে রাজ্যে। পশ্চিমি ঝঞ্ঝার প্রভাব কাটতে শুরু করবে ধীরে ধীরে। ফলে হু হু করে পারা পতনের সম্ভাবনা রয়েছে। বৃহস্পতি থেকে সোমবার পর্যন্ত পাঁচদিনে পাঁচ ডিগ্রি নামবে পারদ। কলকাতায় ১৫ ডিগ্রির কাছাকাছি ও জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি পারদ নামতে পারে।

Related posts

সমাজকর্মী মেধা পাটকরকে ৫ মাসের কারাদণ্ডের নির্দেশ আদালতের

রাহুল গান্ধীর ‘হিন্দু’ মন্তব্যে উত্তাল লোকসভা

চোর সন্দেহে যুবককে পিটিয়ে খুনের অভিযোগ তারকেশ্বরে