আগামী ৩ দিন কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস

বৃষ্টিভেজা কলকাতা। ছবি: রাজীব বসু

কলকাতা: ইতিমধ্যেই দক্ষিণবঙ্গেও ঢুকে পড়েছে বর্ষা। কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাত হয়েছে। এদিকে দুটি ঘূর্ণাবর্তের জেরে রাজ্যের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, দক্ষিণবঙ্গ জুড়ে সক্রিয় মৌসুমী অক্ষরেখা। বুধবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। বুধবার ও বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং নদিয়াতে হতে পারে ভারী বৃষ্টিপাত। ও দিকে জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে।

বর্তমানে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা-বাংলা উপকূলের কাছাকাছি নিম্নচাপের অবস্থান রয়েছে। ধীরে ধীরে শক্তি হারাচ্ছে এই নিম্নচাপ। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যা সংলগ্ন উপকূলে ঘূণাবর্তের রূপে থেকে যাবে নিম্নচাপ।

অন্যদিকে, একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা উত্তরপ্রদেশ থেকে এই ঘূর্ণাবর্ত এলাকা পর্যন্ত বিস্তৃত। যা আবার উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড ওড়িশার ওপর দিয়ে গেছে। সঙ্গে সক্রিয় মৌসুমি অক্ষরেখার প্রভাবেই দক্ষিণবঙ্গ জুড়ে শুরু হয়েছে বৃষ্টি।

Related posts

নিট ২০২৪: বিতর্কের মাঝেই অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ডাক্তারিতে ভর্তির কাউন্সেলিং

হাথরসকাণ্ডে “গভীরভাবে দুঃখিত” ভোলেবাবা, এল ভিডিও বিবৃতি

দিনভর মেঘলা আকাশ, হালকা থেকে মাঝারি বৃষ্টি, দক্ষিণবঙ্গের কোথাও ভারী বর্ষণের সম্ভাবনা নেই