রাহুল গান্ধীর ‘হিন্দু’ মন্তব্যে উত্তাল লোকসভা

নয়াদিল্লি: হিন্দুত্বের প্রশ্নে সংসদে নতুন করে বিতর্কের সৃষ্টি করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, “যারা নিজেদের হিন্দু বলে দাবি করেন, তাঁরা ২৪ ঘণ্টা হিংসা আর ঘৃণার কথা বলেন। মানুষকে ভয় দেখান।” তাঁর এই মন্তব্যের জেরে উত্তাল লোকসভা।

এ দিন শিবের ছবি নিয়ে সংসদে সুর চড়ান রাহুল। শিবের ছবি দেখিয়ে উল্লেখ করেন, বাঁ কাঁধে ত্রিশূল রেখে অহিংসার কথাই বোঝানো হয়েছে। শিবের ছবি অহিংসার প্রতীক। শিবের অভয়মুদ্রার সঙ্গে কংগ্রেসের নির্বাচনী প্রতীক হাতেরও যোগসূত্র টানেন রাহুল।

শাসক জোটের সাংসদদের উদ্দেশে তিনি বলেন, “যারা নিজেদের হিন্দু বলে দাবি করেন, তাঁরা ২৪ ঘণ্টা হিংসা আর ঘৃণার কথা বলেন। মানুষকে ভয় দেখান।” তার পরই ট্রেজ়ারি বেঞ্চ থেকে হইচই শুরু হয়ে যায়।

বিজেপি সাংসদেরা রাহুলকে ক্ষমা চাইতে হবে বলে দাবি তোলেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “উনি (রাহুল) জানেন না কোটি কোটি মানুষ নিজেকে গর্বভরে হিন্দু বলে থাকেন। কোনও ধর্মের সঙ্গে হিংসাকে জড়িয়ে দেওয়া ভুল। তাঁর ক্ষমা চাওয়া উচিত।” এমনকি রাহুলের বক্তব্যের মাঝেই নিজের আসন থেকে উঠে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “গোটা হিন্দু সম্প্রদায়কে হিংসাশ্রয়ী বলে দেগে দেওয়া খুবই বিপজ্জনক।” তবে এত হট্টগোলেও থামেননি রাহুল। তিনি ক্রমাগত বিজেপি – আরএসএস – কে আক্রমণ করতে থাকেন।

Related posts

ফের মুখ্যমন্ত্রী পদে বসছেন হেমন্ত সরেন

গেস্ট হাউসের ঘরে সঙ্গিনীকে গুলি করে আত্মঘাতী যুবক, চাঞ্চল্য লেক গার্ডেন্সে

জেল থেকে ছাড়া পেলেন আরাবুল, ‘হঠানো’ নিয়ে কথা বলবেন এক সপ্তাহ পর