প্রথম পাতা খবর নেট-সহ স্থগিত সব পরীক্ষার নয়া দিনক্ষণ ঘোষণা করল এনটিএ

নেট-সহ স্থগিত সব পরীক্ষার নয়া দিনক্ষণ ঘোষণা করল এনটিএ

22 views
A+A-
Reset

শুক্রবার রাতে ইউজিসি নেট এবং সিএসআইআর নেট পরীক্ষার নতুন দিন ঘোষণা করল জাতীয় টেস্টিং এজেন্সি (এনটিএ)। এনটিএ তাদের বিজ্ঞপ্তিতে জানিয়েছে, আগামী ২১ জুলাই থেকে ৪ সেপ্টেম্বরের মধ্যে ইউজিসি নেট হবে। নির্দিষ্ট দিন এখনও ঘোষণা করা হয়নি। সিএসআইআর ইউজিসি নেটও হবে ২৫ থেকে ২৭ জুলাই অর্থাৎ পরীক্ষা স্থগিত হওয়ার ঠিক এক মাস পরেই। কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান থেকে চার বছরের স্পেশাল কোর্স করার প্রবেশিকা (ইন্টিগ্রেটেড টিচার এডুকেশন প্রোগ্রাম বা আইটিইপি) ন্যাশনাল কমন এন্ট্রান্স টেস্ট (এনসিইটি) আগামী ১০ জুলাই অনুষ্ঠিত হবে। স্নাতকোত্তর আয়ুষ প্রবেশিকা (এআইএপিজিইটি) পূর্ব নির্ধারিত তারিখ অর্থাৎ ৬ জুলাইয়েই অনুষ্ঠিত হবে। বিস্তারিত তথ্যের জন্য পরীক্ষার্থীদের www.nta.ac.in –এ নজর রাখতে বলা হয়েছে।

এ বার বিশেষ পরিবর্তনও আনা হয়েছে পরীক্ষার ধরনে। এর আগে পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হয়েছিল ওএমআর শিটে। জুন মাসের ইউজিসি নেট ২০২৪ পরীক্ষাটি কাগজে কলমে ওএমআর শিটে নেওয়া হয়েছিল। কিন্তু এবারের পরীক্ষা আর ওএমআর শিটে নেওয়া হবে। বিতর্ক এড়াতে এবার আগামী সব পরীক্ষাই কম্পিউটার বেসড টেস্ট হবে বলে জানিয়েছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। অর্থাৎ কম্পিউটারে বসে পুরোপুরি অনলাইন মোডেই পরীক্ষা নেওয়া হবে।এনটিএ জানিয়েছে, এ বার পরীক্ষা হবে কম্পিউটারে অর্থাৎ কম্পিউটার বেসড্‌ টেস্ট (সিবিটি)।

উল্লেখ্য, প্রশ্নফাঁসের আশঙ্কায় পরীক্ষাগ্রহণের এক দিন পর বাতিল করা হয়েছিল বিভিন্ন বিষয়ে গবেষণার প্রবেশিকা পরীক্ষা ইউজিসি নেট। স্থগিত করা হয়েছিল বিজ্ঞান বিষয়ক গবেষণার প্রবেশিকা সিএসআইআর।

আরও খবর

মন্তব্য করুন

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সম্পাদকের পছন্দ

টাটকা খবর

©2023 newsonly24. All rights reserved.