ফিরল শীতের আমেজ! এ ভাবে আর কত দিন?

কলকাতা: পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব দিকে সরে যেতেই বইতে শুরু করেছে উত্তুরে হাওয়া। বৃহস্পতিবার থেকে শীতের আরও একটি স্পেল বাংলায়। আগামী সোমবার পর্যন্ত আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা কম।

বৃহস্পতিবার সকাল থেকেই আকাশ পরিষ্কার। আগের দিনের থেকে পারদ নেমেছে অনেকটাই। আলিপুর আবহাওয়া দফতরের তথ্য অনুসারে, এ দিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। যেখানে, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। এ দিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৮৭ শতাংশ। সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যত বেলা বাড়বে ভ্যাপসা গরম অনুভূত হতে পারে।

হাওয়া অফিসের পূর্বাভাস, আরও এক সপ্তাহ রাজ্যজুড়ে থাকতে চলেছে শীতের আমেজ। বৃহস্পতিবার থেকে ধাপে ধাপে নামতে পারে পারদ। আগামী কয়েক দিন কলকাতায় ১৫ ডিগ্রির কাছাকাছি ও জেলার ক্ষেত্রে ১২ ডিগ্রির কাছাকাছি পারদ নামতে পারে।

অন্য দিকে, বঙ্গোপসাগরে নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায়। যা গভীর নিম্নচাপের রূপ নিয়ে শ্রীলঙ্কা উপকূলের দিকে। গভীর নিম্নচাপ রূপে এটি ক্রমশ গতিপথ পরিবর্তন করে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম দিকে এগোবে। তবে এর কোনো সরাসরি প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে না, ফলে কোনো বৃষ্টিপাতের সম্ভাবনা নেই রাজ্যে।

Related posts

বোলপুরে পুড়িয়ে মারার ঘটনায় নয়া মোড়, নেপথ্যে পরকীয়া

নিট ২০২৪: বিতর্কের মাঝেই অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে গেল ডাক্তারিতে ভর্তির কাউন্সেলিং

হাথরসকাণ্ডে “গভীরভাবে দুঃখিত” ভোলেবাবা, এল ভিডিও বিবৃতি