ডেউচা: পরিবার পিছু এক জনের সরকারি চাকরি, ঘোষণা মুখ্যমন্ত্রীর

ডেউচা নিয়ে এবার সরাসরি সেখানকার জমিদাতাদের জন্য একটি আকর্ষণীয় প্রস্তাব রাখলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ডেউচা প্রকল্পে জমি দিলে প্রত্যেক পরিবার পিছু এক জন করে ব্যক্তিকে সরকারি চাকরি দেওয়া হবে, এমনটাই প্রস্তাব মুখ্যমন্ত্রীর।

এর আগেও রাজ্য সরকারের তরফে প্রস্তাব দেওয়া হয়েছিল যে, স্থানীয় বাসিন্দাদের সম্মতি নিয়ে তবেই ডেউচা-পাঁচামি কয়লা ব্লক প্রকল্পের কাজ শুরু করা হবে।

সেই সময়ও বলা হয়েছিল, এক্ষেত্রে জমিদাতাদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং চাকরির ব্যবস্থা করা হবে। সেদিক থেকে বলা যেতে পারে সোমবার এই প্রকল্পে জমিদাতা বা তাঁদের প্রার্থীকে চাকরি দেওয়ার প্রস্তাবে সরকারি সিলমোহর বসালেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বলেন, জমিদাতাদের পরিবারের এক জনকে সিনিয়র বা জুনিয়র পুলিশ কনস্টেবলের পদে চাকরি দেওয়া হবে। সেই জন্য সরকার ৫১০০ নতুন পদ সৃষ্টিও করেছে। প্রাথমিক ভাবে রাজ্য সরকারের হাতে রয়েছে প্রায় এক হাজার একর জমি রয়েছে আর সেই জমিতেই আপাতত কাজ শুরু করা হবে।

মমতা বন্দ্যোপাধ্যায় আরও বলেন, যাঁরা জমি দেবেন তাঁদের জমির বদলে জমি এবং পাট্টা দেওয়া হবে। তাছাড়া ক্ষতিপূরণও দেওয়া দেওয়া হবে। প্রত্যেকের সম্মতি নিয়ে তবেই জমি অধিগ্রহণ করা হবে।

Related posts

ফের মুখ্যমন্ত্রী পদে বসছেন হেমন্ত সরেন

গেস্ট হাউসের ঘরে সঙ্গিনীকে গুলি করে আত্মঘাতী যুবক, চাঞ্চল্য লেক গার্ডেন্সে

জেল থেকে ছাড়া পেলেন আরাবুল, ‘হঠানো’ নিয়ে কথা বলবেন এক সপ্তাহ পর